tag:blogger.com,1999:blog-30671057109682292092024-02-19T10:59:19.657+06:00লেখার মাঠসাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.comBlogger56125tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-32260239685377271122011-06-14T13:36:00.000+06:002011-06-14T13:36:03.704+06:00সুখী হ'তে চাইআপনার আয়ু আমি পার করে এসেছি, প্রিয় আবুল হাসান! বেহুদা শুয়ে শ্বাস নিচ্ছি আপনার ফুল ফুটানো দমকা জীবনের চেয়ে বেশ বেশিকাল। আপনার শেখানো সুরেই তবু বৃক্ষের কাছে আজ অব্দি ক্ষমা-ই চেয়ে আসছি কেবল। সত্য পাখি বসাতে কিংবা সচ্চরিত্র ফুল ফুটাতে আমি পারি না, কলম খুলে বিষপিঁপড়ার পাল ছাড়া আসোলেই আর কিচ্ছুটি বেরোয় না।
আমি যে সচরাচর লিখি না, সে নিয়ে আমার সদয় সানুরাগ পাঠক ক’জন শোকর গোজার করতেই পারেন যার যার সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com6tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-41420350406423097102011-04-17T19:08:00.002+06:002011-04-17T19:16:33.244+06:00[পূর্বপ্রকাশিত] কলজে-তে যেই কলেজেরই এক ছাপ নিয়ে দিই পথপাড়ি"কোলকাতার মেয়েরা, বাংলাদেশের ছেলেদেরকে খুব পছন্দ করে! তুমি গেলে দেখবে-- ওরা কয়েকজন হেঁটে যাওয়ার সময়, এক সখীর গায়ে ঠেস দিয়ে অন্য সখী বলবে-- 'দ্যাখ্ দ্যাখ্, বাংলাদেশের ছেলে, বাঘের বাচ্চা একটা!' আর, যদি শোনে-- তুমি নটর ডেম কলেজের ছাত্র, তাহ'লে তো তোমার সামনে বেচ্যায়েন হয়ে চিত হয়ে শুয়ে পড়বে!"
না, কলেজের নামেই কোলকাতার কিংবা ঢাকার-খুলনার কোনো মেয়েকে চ্যায়নে বা বেচ্যায়নে কোনোভাবেই শোয়ানোর জন্য আমরা সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com4tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-5796932936937537492011-04-09T21:42:00.005+06:002011-04-17T19:14:01.592+06:00[পূর্বপ্রকাশিত] জীবন: প্রবাহ-প্যাঁচ-পয়জার
একেকটা দিন আসে অনেক প্রবল প্রখর আওয়াজ দিয়ে-- শয্যাপাশের জান্লা দিয়ে আততায়ী আলো ছুঁড়ে, সেলফোনের তীক্ষ্ণ নাছোড় জাগরঘণ্টা বাজিয়ে। কিন্তু জীবন থেকে আরো চব্বিশ ঘণ্টাটি কিংবা ক্যালেন্ডার থেকে আরেক তারিখটা মুছে যাওয়ার সময়, রাতটা একটু কিছু ব'লে পর্যন্ত যায় না। চিত-কাতের মধ্যেই জানি না কখন অচেতন হই দরকারি আপদের অভ্যস্ত ভরসায়-- দিন এসে ঠিকই আবার টেনে-হিঁচড়ে উঠিয়ে নেবে কাজের পথে। "বয়স বাড়ে, আমি বাড়ি না"র সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com2tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-83379882994304724482011-02-23T14:30:00.002+06:002011-02-23T14:34:23.630+06:00[মহরতপর্ব] পৃথিবীতে আমার কেবল একজন পাঠক থাকলেও আমি তাতে দায়গ্রস্ত১.
অ্যাতো ব্যস্ততার অভ্যেসেও যে মানুষ এমন অলস হতে পারে, তার প্রমাণ মিলবে আমার কাছে। বাধ্যতামূলক (জীবিকার) কাজের বাইরে আজকাল যেটুকু সময়ও বা জোটে, সেই পুরোটাই কীভাবে কতোটা নিকর্মাভাবে কাটিয়ে ফতুর হয়ে বা থেকে যাওয়া যায় আগে-পরের বাকি সময়গুলোর ক্লান্তির দোহাই দিয়ে, কেউ চাইলে সেটা আমাকে দেখলেই সবচে’ ভালো শিখতে পারবে। এজন্যই, কর্ম আর ক্লান্তির রক্তসম্পর্ক যতোই প্রাচীন পরিচিত আর স্বীকৃত হোক না কেন, আমাকেসাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com18tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-29381676536446292902010-10-14T22:54:00.002+06:002011-02-21T00:33:57.833+06:00[হিজরতপূর্ব] শো, ময়না!কতো কাল আমি ভোর দেখি না!
কতো কাল কাকের ভোরে
ওরকম আর ডাক শুনি না!
সন্ধে তবু পথে পড়ে মাঝে-সাঝে,
রাতের ঘন মালার ঘেরে, ঘোরে,
ভুলে গেছি গোনা-
কতো যুগ যুগ আমি আর ভোর দেখি না!আঁধারের রতি শেষে
যে-ক্ষণে পালায় রাত ধীরে চোর-পায়ে;
জেগে যদি থাকি-ও,
ঘুমের চেয়ে বেশি ক’রে
টেনে রাখে অঘুমও,
কী ঘোর বেঘোরে!মুখস্থ চোখস্থ একই সেই পুরোনো দৃশ্যাবলি
একঘেয়ে একগুঁয়ে-
ঘটতে থাকে, ঘাঁটতে থাকে।
দিনরাত, রাতদিন-
কেউ, কিছু, সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com2tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-16520416591426183612010-10-14T22:51:00.001+06:002011-02-21T00:39:45.075+06:00[হিজরতপূর্ব] অ্যাবসার্ড এইসব ব্লগরিতা-: কী চাই?:- সুখী হ'তে?-: কী চাই সুখী হ'তে?:- কী চাও?-: সুখী হ'তে!:- আর?-: আর চাই উত্তর। জবান আর জবাব।:- কীসের?-: সুখের। আর আপাতত প্রশ্নের।:- সুখ এক আপাত অবস্থা মাত্র। প্রকৃত অন্য। না?-: হুম্?:- সুখ মানে নিজে নিজে সুখী সুখী ভাবা, বড়জোর কারো সাথে সুখ সুখ খেলা।-: ভিতরে ছেঁড়া রেখেও তো বাইরে সুদৃশ্য থাকা যায়! যায় না?:- ব্যক্তিগত রুচি আর পছন্দের ব্যাপার বোধ করি। আর জানি- ছেঁড়া, সে ছেঁড়া-ই। নিজের সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com2tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-57333079245065628582010-10-14T22:46:00.002+06:002011-02-21T00:41:52.897+06:00[হিজরতপূর্ব] প্রতুল মুখোপাধ্যায় আশা করি আমাকে ক্ষমাই করবেন, কপিরাইট অফিসে যাবেন না।আমি বাংলায় গান গাই,
আমি বাংলার গান গাই,
আমি বেনিয়া আমাকে চিরদিন এই
বাংলায় খুঁজে পাই।
আমি বাংলায় কথা কই,
আমি বাংলার কথা কই,
আমি বাংলায় নাচি বাংলায় বাঁচি,
বাংলাই বেচে খাই।
আমি বাংলায় দেখি ব্যবসা,
আমি বিজয়ের মদে চূর,
আমি এই বাংলার ব্যাচাকেনা ক'রে
এসেছি অ্যাতোটা দূর!
বাংলা আমার জীবনানন্দ,
বাংলা প্রাণের সুখ।
আমি একবার বেচি, বারবার বেচি-
বেচি বাংলার মুখ!
লা লালালা লা, লালা লা লালালা লা,
লালা লালালা লাসাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-350812115064079252010-10-14T22:40:00.002+06:002011-02-21T00:45:30.007+06:00[হিজরতপূর্ব] কবি-তা ১৫: বি-রতির এইপারেতোর ঘাড়ের ওই
ঘন নোনা ঘামের থেকে-
হু হু ঝেঁপে
নাকে পশে কামের ঘেরাণ!
খুব যে আমার অভ্যস্ত ওটা,
বা পরিচিত-চেনা-
তেমনটি নয় বস্তুত।
তবু, ওই যে
পয়লা দেখায় চিরচেনা লেগে যাওয়া
সুলিখিত মুখের মতোই,
মুহূর্তে বুঁদ হওয়া
অচেতন মূক সে সুখের মতোই,
যেন গতজন্মা সুগভীর ভালোবাসায় কেনা!
জন্মদেনা-রায় জ্ঞানে,
মুখবোজা দায় মেনে,
পরশের পথ বুনে,
বান বিনা এ বেলা যে
ভেসে এলো প্রেম জাতিস্মর!
আর একটু তবে ঘন হ' রে মেয়ে!
ঘনিষ্ঠসাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-13551826252881229882010-10-14T22:33:00.003+06:002011-04-09T20:39:10.194+06:00[হিজরতপূর্ব] লেখাখেলা ... ০২লেখাখেলা ... ০১
লেখাখেলা ... ০২
কিচিরমিচির ডাকে পাখি,
সকলেরই খোলে আঁখি।
পাখির গানের জন্য,
ফেলে রেখে যাই আমি
থালায় রাখা অন্ন।
... ... ... ... ... ...
ডট্ডট্-গুলো কোনোভাবেই আরো বেশি হাস্যকর বোকা বোকা পংক্তি হওয়ার কারণে কাঁচিকাটা না কিন্তু! সত্যিই এই দ্বিতীয় কচিকাঁচা কবি-তার শুধু এই পাঁচটা চরণই মাথায় আছে আমার, বাকিটা সময় খেয়ে নিয়েছে দীর্ঘ বিরতির তীব্র ক্ষুধায়। যার যার ক্লাসে প্রথম হওয়ার সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-43502366000924078612010-10-14T22:26:00.001+06:002011-02-21T13:37:48.272+06:00[হিজরতপূর্ব] ঠিক সন্ধে নামার মুখে, শোনো পান্থ'র বই ডাকে!
[আজ ৪ ফেব্রুয়ারি ২০১০ শেষবেলায়, সন্ধ্যার মেঘের রঙ যখন একটু অন্ধকার হয়ে আসবে, তখন বাংলা একাডেমি অমর একুশে বইমেলায় আসবে সবল সচল গল্পকার পান্থ রহমান রেজা'র প্রথম গদ্য সংকলন "সন্ধ্যার মেঘের রঙ অন্ধকার হলে"। অর্থাত্, আজ সন্ধ্যা থেকেই মেলার বাকিটা সময়ে এ বইটা পাওয়া যাবে বাতিঘর প্রকাশনী'র স্টলে। স্টল নং ২০০। নবীন গল্পকারের ব্যাপক ইতিহাসের অংশ হোন আপনিও, এই বইঘর বা মেলা অন্ধকার হওয়ার আগেই।]
সন্ধ্যার সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-53759450925980063142010-10-14T22:17:00.002+06:002011-03-05T02:00:15.044+06:00[হিজরতপূর্ব] লেখাখেলা ... ০১আমার লেখাই তেমন পড়ে না লোকে, তার মধ্যে আবার বলে পড়বে সেই লেখা নিয়ে লেখা! নিজের লেখালিখির গল্প মানুষ করে শরীর আর লেখনী দুই-ই যথেষ্ট বয়োজ্যেষ্ঠ হ'লে। আমি এখনও এমন কোনোকিছুই ক'রে দেখাইনি বা লিখে পড়াইনি, আরো ঠিক জায়গায় গিয়ে বললে আমি আসোলেই এমন কোনোকিছু হয়েই উঠিনি, কিলিয়ে বা পুড়িয়ে এমন কিছুই পাকাইওনি, যে আমার হয়ে ওঠার গল্প, বা আরো নির্দিষ্ট ক'রে আমার লেখার গল্প মানুষ বা পাঠকের চোখে তেমন রুচবে। সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-11272536368173821532010-10-14T21:38:00.002+06:002011-02-21T14:18:46.862+06:00[হিজরতপূর্ব] চর্চাপদ ০৮১.
কর্মের শুদ্ধ সঠিক মান নির্ণয় এমনিতেই দুস্কর, তাও আবার নিজ কর্মের বেলায় এই মূল্যায়নের চেষ্টা তো রীতিমতো তস্করের সাধনার মতোই নিচু কাজ! তবে, পরিমাণে আমার কর্ম মোটামুটি বহুদিকে বহু। তবু আমি ঠিক কর্মী নই। তারচে' বেশি বরং কর্মক্লান্ত। ঘর্মসিক্ত হয়ে গরমের চরমভাব থেকে পালাতে যাই, শীত খুঁজতে ধাই, কম্বলে মুখ গুঁজতে চাই। শীত জুটুক আর না জুটুক, আমি ঘুমন্ত! আমার মতো ঘনঘন শীতনিদ্রা বোধ করি খুব কম মানুষই চাষসাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-16332041844263510252010-10-14T21:17:00.001+06:002011-02-21T14:25:32.626+06:00[হিজরতপূর্ব] দশরূপক'র বিসর্জন (রঙ্গমঞ্চ চর্চাকড়চা ০২)[নাটক, মোটামুটি ভালো মানের থিয়েটার, দেখলেই আমি চার্জ পাই। আর, আমার চার্জ পাওয়ার ফল বা সূচক হয় কিছু ভালো কাজের চেষ্টা ক'রে শীতনিদ্রাপুর থেকে কিছুদিনের জন্য বেরিয়ে আসা। সেইসব ভালো কাজের মধ্যেও লেখার চে' ভালো আর কিছুই হ'তে পারে না। এই কিছুদিন খুব বেশি ব্যস্ত ছিলাম বললে বাড়িয়ে বলা হবে, কারণ কাজের চাপে এমনই তার পেঁচিয়ে ছিল মাথার, যে আসোলে কাজের কাজ কিছুই হয়ে ওঠেনি। তাই, বড়জোর বলি- হ্যাঁ, চাপ ছিল বেশ সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-9169649795640302822010-10-14T21:05:00.003+06:002011-02-21T14:32:46.568+06:00[হিজরতপূর্ব] নিশ্ছবি আড্ডাব্লগ: ডেটলাইন ৭ ডিসেম্বর ২০০৯- ১.
যতোসব আজাইরা লুকজন! যতোসব বাজাইরা আড্ডা! আর সেই নিয়া আবার বাজাইরা এক আজাইরা ব্লগারের খাজুইরা এই পুস্ট! প্রথম লাইনে আবার সাজাইন্যা ঢং কইরা ডিসক্লেইমারও মারে!
০.
সবাই হয়তো এখনও খবর পায়া সারেন নাই- ঢাকা শহরে এখন ব্যাপক বিদ্রোহ চলতেছে, টানা, উপর্যুপরি, দিনের পর দিন। আরো বেশ কিছুদিন চলবে। কার্জন হলের বগলের ভেতর সায়েন্স ক্যাফে'র সামনে তো ব্যাপক হারে হইতেছে প্রতি সন্ধ্যায়! এমনকি মাঝেমধ্যে ঢাকার সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-65649298213756558822010-10-14T20:59:00.002+06:002011-02-20T21:28:00.538+06:00[হিজরতপূর্ব] কবি-তা ১৪: কাছে কি-বা দূরে, আছি কাছি ধ'রে![আবার বহুদিন আমি নাই। 'নাই' ব'লে তো আসোলে কিছু নাই। ছিলাম তো নিশ্চয়ই কোথাও, অন্য কোনোখানে। কোথাও কিছু অশুদ্ধ হয়ে যায় নাই আমার না-থাকায়, বরং যা আমাকে পাশ কাটিয়ে ওই প্রত্যেক সময়টাতেও ঘটেছে এখানেও, সেগুলোই না-পৌঁছানো পাড় হয়ে থাকলো আমার। সরেছিলাম বলতে, আসোলে ছুটিই নিয়েছিলাম একটু, এখানকার চৌদ্দআনা দখলদারিতে নিজেকে আর কোথাওই একটুও ব্যয় করতে পারি না ব'লেই। ছুটতে চাইনি, এখানটা ছাড়তেও চাইনি। সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-45112932208111946652010-10-14T18:02:00.003+06:002011-02-20T21:19:42.791+06:00[হিজরতপূর্ব] চর্চাপদ ০৭১. হোয়াট'স সো 'গুড' অ্যাবাউট 'বাই'?!
অক্টোবরের ১৮-তে লন্ডনে বউয়ের কাছে চ'লে গ্যালো এক তুলনামূলক দীর্ঘকালের তুলনামূলক ভালো বন্ধু। বেশ ক'বছরের জন্যই গ্যালো।
ঘর-পরিবার ছেড়ে আমার একলা হয়ে যাওয়ার প্রাচীন প্রকল্পে, সেই ২০০৬ সালে, প্রথম ধাপ হিসেবে যে দুই অনুজপ্রতিম সহদল নাট্যবন্ধুর সঙ্গে উঠেছিলাম 'অন্যপুর' নাম দিয়ে একটা অন্য ফ্ল্যাটের অন্যরকম জীবনে, সে ছিল সেই দু'জনেরই একজন। সে-বছরেরই শেষের দিকে সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-56695642196254795602010-10-14T16:57:00.005+06:002011-02-20T21:05:08.491+06:00[হিজরতপূর্ব] মিথ্যেপ্রেম ০২, অথবা কবি-তা ১৩ (তাই বুঝি অপয়া!)<'> কী যে নরম!
>'< কী?
<'> এই দু'হাত।
>'< তাতে হ'লোটা কী?!
<'> আদর, শান্তি, আর আরাম। শত জীবনেও ভুলবো না।
>'< কতো কঠিন!
<'> কী?
>'< এই কপাল।
<'> ব্যথা পেলে না কি?
>'< পাবো, তুমি আমি আমরা। মা তো জীবনেও মানবে না।
(আদি পোস্টাইম @সচলায়তন: ২০০৯-১০-২৪ ০০:৪৩)(মিথ্যেপ্রেম ০১)সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-3732943413118520802010-10-13T22:47:00.001+06:002011-02-20T20:49:01.793+06:00[হিজরতপূর্ব] কবি-তা ১২: না-ছড়া-নো সাময়িকী[এইটার ভূমিকা হৈলো- এইটার আবার কী ভূমিকা লাগে, অ্যাঁ?!]
আবার হাওয়ার ঠাট্টা-হাসি
আবার অক্টোবর।
শাপে বর, না বরেতে শাপ-
বোঝাটা দুষ্কর!ভোর-বাতাসে হিম মেশানো,রোদের রঙে শীত।
বিকেল হ'লেই কাঁপতে লাগে
একলা মনের ভিত্।উদ্লা মনের একলা লাগা
নতুন কিছু নয়,বছর বছর এমন মাসে
এটাই আমার হয়।বুঝতে পারি- আসছে উড়ে
প্রিয় ঋতুর মায়া।
জানতে এখন ইচ্ছে, কবে-
আসবে তুমি, প্রিয়া?
[জীবনের বত্রিশ-তম অক্টোবরের অষ্টম দিন, বারোটা সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-20935576653402489062010-10-13T22:38:00.002+06:002011-02-20T20:22:20.433+06:00[হিজরতপূর্ব] কবি-তা ১১: হাইকু'র জন্য সুখ-ই বোধ হয় সবচে' হাই-কোয়ালিটি সাবজেক্ট![উত্সর্গ (প্রেরণা কিংবা গিট্ঠু, কিংবা নেহাতই সৃষ্টি-অসুখ চুলকানি):
নজরুল ইসলাম'র দশ টাকার ফালতু জীবন আর মূর্তালা রামাত'র সুখ]
১।
'সুখ' ব'লে কি
আছে কিছু এ মর্ত্যে?কে বা জেনেছি!
২।
সুখ কই হে?
মদ-নারী-মার্কেটে।
ঘরে নাই রে!
৩।
সুখ কৈ বয়?
নদীটার ঐপাড়ে
আছে নিশ্চয়!
৪।
সুখী বলো কে?
যারে ভাবো, সে ভাবে
দুখী নিজেকে!
৫।
সুখী কৈ কে যে!
খুশি যার পাল্টেছে,
কী পেয়েছে সে?
৬।
'সুখী' নিজেকে
বলে যে, সে-ই বেশি
পুড়ছে সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-12755363005007106582010-10-03T11:47:00.001+06:002011-02-20T18:31:59.553+06:00[হিজরতপূর্ব] একপংক্তিকা -দুইচাকর! চা কর!!
[একে তো বেশি কম শব্দে পোস্ট হয়ই না এখানে, তার ওপর আবার সিঙ্গেল লাইন পোস্টের ব্যাপারে কথা যখন উঠেছিল, তখন তেমন কোনো সুনির্দিষ্ট নীতির আভাস পাওয়া যায়নি মডুগণের কারো কাছ থেকে। সর্বোপরি এমন নৈমিত্তিক (জানি না- এই শব্দে 'ক্যাজুয়াল'এর পুরো অর্থ পাওয়া যায় কি না) কথায় পোস্ট বানানো বাতুলতাও মনে হ'তে পারে অনেকের কাছেই। এসব মিলিয়ে নিয়ে। আর, মডারেটরদের কাছে এখান থেকে মডারেশনের জন্য সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-85251716597578766212010-10-03T11:41:00.003+06:002011-03-26T00:16:49.242+06:00[হিজরতপূর্ব] আরেক্টুথামুন্হক! আরেক্বার্বুক্মেলান্হক!! ঠিকাছেএইবার্বিদায়মামুন্হক!!!যখন লিখছি, তার কেবল একটু সময় পরই, বাংলাদেশ সময় রাত ১টা ৫৫ মিনিটে ঢাকা থেকে উড়বার কথা রয়েছে ড্রাগনেয়ারের মামুনহকবাহী উড়ালজাহাজটির। সপ্তাহদীর্ঘ নিজদেশসফর শেষে আবার নিজবিদেশে ফিরে যাচ্ছেন আমাদের সচলভাই- আমার ভাই, আপনার ভাই, মামুন ভাই মামুন ভাই!
জনপ্রিয়তার নির্বাচনে যেকোনো সময়ই ব্যাপক ভোট পাবেন তিনি।
তার সাথে যখন প্রথম সেই অর্থে আলাপ হয় আমার, ফেসবুক চ্যাটে, সেই সময় থেকে মাত্র কয়েকদিন আগেই তাকে সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-2294501245969276822010-10-03T11:34:00.001+06:002011-02-20T16:20:46.224+06:00[হিজরতপূর্ব] একপংক্তিকা -এক"সেলিনা, ভাল্লাগে না!" .........................................................
[পাদটীকা: জীবনে বহুবার আমার এই লাইনটি চিত্কার ক'রে বলতে ইচ্ছে হয়েছে বহু বহু সেলিনাকে, কিংবা উদ্দেশ্যহীনভাবে নিজ একান্তেও। তবে, এই একপদী কবিতাটি আমার নিজের সৃষ্টি না। এটা আমার অগ্রজ সহোদর, অকালে আত্নঘাতী হওয়া (মানুষ বা প্রাণী হিসেবে না, কবি হিসেবে) কবি, সাইফুল মেহেদী (খান)'র। ১৯৯৯/২০০০ সালের দিকের। এটার অন্য কিছু সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-47464810691071508512010-10-03T11:18:00.001+06:002011-02-20T16:19:27.927+06:00[হিজরতপূর্ব] চর্চাপদ ০৬-১. ধন্যবাদ প্রস্তাব
লিখতে ঢুকেই খেয়ালরসের বাবা, আর রক্তসম্পর্কে আধুনিক বাংলা চলচ্চিত্রের দাদাস্থানীয়, বহুমুখী সমবায় সমিতি প্রতিভা সুকুমার রায়বাবু'র ওপর ব্যানার দেখে অনেক ভালো লাগছে। জয় গুরু!
আর, সচল-মডারেটরদেরকে (বিশেষ ক'রে হিমুকে) তেলছাড়া তাওয়ায়-ভাজা পাঁচটা সাধুবাদ এবং ধন্যবাদ।
০. ভনিতা/কৈফিয়ত
শুনতে কারো কাছে অতিআদর্শবাদী, অতিশুদ্ধবাদী, আদিখ্যেতা এমনকি ন্যাকামোও মনে হ'তে পারে,
আর এ বিষয়টা সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-66909281489969781562010-10-03T10:31:00.003+06:002011-02-20T16:16:09.163+06:00[হিজরতপূর্ব] আরেক প্রবাসী/বিশ্বায়িত সচলের আজ জন্মদিন!নিজের "গ্লোবালাইজেশন" নামক দ্বিপদ কবিতায় সে লিখেছিল-
যদিও বাংলাদেশে হয় তার হিসু
মেড ইন ফ্রান্স তার টয়লেট টিস্যু!
তার অভিষেক বইয়ের ফ্ল্যাপ-জয়ঢাকে বিশ্বজিত্ ঘোষ স্যার (বাংলা বিভাগ, ঢা.বি.) প্রথম বাক্যেই তাকে প্রধানত চিহ্নিত করেছিলেন বিশ্বায়ন যুগের কবি হিসেবে। ঢা.বি.'র ইংরেজিশিক্ষিত [স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর] এই ভদ্রলোকের বিচরণ বিশ্বসাহিত্যে নিতান্ত কম নয়- সেটা এখানকার অনেকেই জানেন। সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0tag:blogger.com,1999:blog-3067105710968229209.post-41667457631675067082010-10-03T10:04:00.004+06:002011-02-20T16:12:07.958+06:00[হিজরতপূর্ব] চর্চাপদ ০৫আর থার্সডে নাইট!
'বৃহস্পতিবার'! উচ্চারণ করতেই কেমন বড় বড়! বলছেই 'বৃহস্পতি'! তো, বড় তো হবেই, না? বিজ্ঞাপনের কাজের অফিসে বৃহস্পতিবার বিকাল-টা কখনই ছুটির ডাক না সেভাবে, কারণ পরের দুইদিন বন্ধ ব'লে বৃহস্পতিবারেই থাকে সর্বোচ্চ পজিটিভ-আউটপুট ('ইতিবাচক' আর 'ফলাফল' অর্থে না, প্রেসের স্ট্রিক্ট টার্মে 'পজিটিভ' আর 'আউটপুট'!) দেয়ার ভয়াবহ তাড়া! ক্লায়েন্ট মাত্রই চায় বৃহস্পতিবারে ক্রিয়েটিভ জিনিসের আইডিয়েশন বা সাইফুল আকবর খানhttp://www.blogger.com/profile/03975916249940601624noreply@blogger.com0