ধুলো ঝেড়ে, সোঁদা ঘাসে পেতেছি মাদুর ...

সৌজন্যের অভ্যাস আর শান্তিতে বিশ্বাস থাকলে যেকোনো মহল্লার যেকোনো প্রাপ্তমনস্ক ছেলে বা মেয়েই এই মাঠে খেলতে পারবে। খেলার ডাক না দিতে পারলেও অংশগ্রহণের জন্য আসতে কারো জন্য কোনো বাধা-নিষেধ বা রেষারেষি নেই। হোক খেলা, তবু সব খেলারও তো কিছু নিয়মনীতি আছে, তাই না? স্বাধীনতার একটা যমজ ভাই আছে, নাম দায়িত্ব। সেমতে, নীতির ওপর আস্থা রাখা গেলে নিয়মের ভার নিশ্চয়ই বেশি একটা কঠিন হবে না। আর, প্রয়োজনে কখনো বল/ব্যাট/গার্ডার/গ্লভস জাতীয় জিনিসপত্তর খেলোয়াড়ের নিজের ঘর বা গাঁট থেকে নিয়ে আসতে হ'তে পারে। তবে, সুঁই-আলপিন-ছুরি-চাকু-ইট-পাথর-ডাণ্ডা বহন ভীষণভাবে নিষিদ্ধ!

মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০১০

[হিজরতপূর্ব] চর্চাপদ ০২

[ডিসক্লেইমার: পুরোপুরি ব্যক্তিবদ্ধ না হলেও, এ শিরোনামের অধীনে যা আসবে টাসবে, তা আমার ব্যক্তিকেন্দ্রিক বটে! সবাই মজা পাবেন পড়ে- এমন দুরাশা করিওনে। আবার, তাই বলে সবাই গালমন্দ করবেন- অতোটা দুর্দশাও নিই না আশঙ্কায়। খুব নিয়মিত এ উত্পাতের ফুরসত বা দুর্মতি কোনোটাই আমার হবে না বলেই আশা। মাঝেমধ্যে সহব্লগারের প্যাচালি একটু সহ্য করে নেবেন জানি।]

০.

পড়ার পাড়ায় পাড়তে এলুম পুরোনো সেই কিচ্ছেটাই-
মড়ার ওপর খাড়ার জুলুম- যাচ্ছে সময় যাচ্ছেতাই!

১.

একটা আপডেট জানানো শুরুতেই দায়িত্ব মনে করছি- আমার সেদিনকার এফ-ফাইভ-এর কাজ ঠিকঠাক হয়নি পরে। তবে এফ-টু-এন-হাফ হয়েছে বৈকি! পাঁচের বদলে আড়াই হয়েছে-টা এজন্য বলছি যে কাজ কিছু করা হয়েছে বা করতে হয়েছে, কিন্তু পুরো সম্পন্ন তার কোনোটাই নয়, বরং নিজেকে বহুদিন পর "স্মরণকালের মধ্যে সবচে' বেশি দৌড়ের ওপর" বলে মনে হচ্ছে আবার। 'ওয়ান টু কা ফোর' আমার কখনই নয়, তবে এত বেশি টু এন্ড ফ্রো-ও সামলাইনি বহুদিন। তাই বুঝতে পারছি না এই টু-এন-হাফ-এর জায়গায় বরং জিরো-ই ভালো ছিল কি না!

২.

কোনোকিছুতেই নিজেকে আর প্রো-অ্যাকটিভ, প্রো-পিপল এমনকি প্রোগ্রেসিভও রাখতে পারছি না ইদানিং। তেমন কোনো কাজে আসা হচ্ছে না আবার কারো। বহু জায়গা থেকে দলছুট হয়ে যে এককদল ফুল হয়ে ফুটলাম (প্রস্ফুটিত হলাম) কিংবা ফুটে গেলাম (বিস্ফোরিত হলাম), সেটাতেও ভালো-খারাপ বুঝতে পারছি না কোনো। হুল হয়ে ফুটে গেলাম (বিঁধে গেলাম) বলেও কারো ঘাড়ে অভিযোগী শিত্কারও টের পেলাম হঠাত্ একবার! সত্যিই ডিজঅরগ্যানাইজড-এর পাশাপাশি ডিজমেম্বারড-ও লাগছে, বেশ কিছুদিন পর আবার। লঘুপাপে গুরুদণ্ডায়মানই দেখি আছি, থাকছি।

৩.

এরকম ধোয়াসা কুয়াশা আধাআধি শেয়ারিংয়ে কী হয় জানি না। শুধু কি 'শেয়া' হয়, কোথাও কোনো 'রিং' না বেজে?! কী হতে হয় কীসে- তা-ই বা কে জানে!

জানি না- এটা ব্লগ না কি ক্রিয়েটিভ ব্লক! মাস্টারিং না কি মাস্টারবেশন!

৪.

লো-কোয়ালিটির এক ছিলিম হাইকুয়ালিটি দিয়ে শেষ করি।

খুব গরম
শহরে, মনে তবু-
শীত বিষম!

(আদি পোস্টাইম @সচলায়তন: ২০০৯-০৬-১৭ ০২:৫৬)

কোন মন্তব্য নেই: